মার্কিন সৈন্য হত্যা করতে তালেবানকে পুরস্কার দিয়েছিল রাশিয়া!

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্যদের হত্যা করলে রাশিয়া তালেবান যোদ্ধাদের পুরস্কার দেবার প্রস্তাব দিয়েছিল, এমন অভিযোগ তুলেছে মার্কিন সংবাদমাধ্যমগুলো। এতে মার্কিন ও ন্যাটোর অন্যান্য দেশের সেনাদের হত্যা করলে তালেবান যোদ্ধাদের পুরস্কার দেবার কথা বলা হয়। তবে এমন অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট তাদের প্রতিবেদনে কিছু মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানায়, ইউরোপে কিছু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকা একটি রুশ সামরিক গোয়েন্দা ইউনিট গত বছর তালেবানদের এই প্রস্তাব দিয়েছিল।

যুক্তরাষ্ট্রে রুশ দূতাবাস বলছে, এই দাবির পর তাদের কূটনীতিরদের হুমকি দেবার ঘটনা ঘটেছে। তালেবান নিজেও রুশ গোয়েন্দাদের সঙ্গে এরকম কোন চুক্তি করার কথা অস্বীকার করেছে।

নিউইয়র্ক টাইমস বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মার্চ মাসেই বিষয়টির ব্যাপারে জানানো হয়। তবে হোয়াইট হাউস এ কথা অস্বীকার করেছে।

পত্রিকাটি লিখেছে, ইসলামপন্থী জঙ্গি বা তাদের সাথে সংশ্লিষ্ট সশস্ত্র অপরাধী গোষ্ঠী এভাবে কিছু অর্থ সংগ্রহ করেছে বলে মনে করা হয়।

যুক্তরাষ্ট্রে অবস্থিত রুশ দূতাবাস কিছু টুইটার পোস্টে নিউইয়র্ক টাইমসের বিরুদ্ধে মিথ্যা খবর ছড়ানোর অভিযোগ আনে।

এদিকে হোয়াইট হাউসের একজন মুখপাত্র কেইলি ম্যাকএনানি এ কথা অস্বীকার করে বলেন, প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট কাউকেই এ ব্যাপারে ব্রিফ করা হয় নি। সূত্র: বিবিসি বাংলা।

দিকদিগন্ত/পিআই

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*