উদ্ধারকারী জাহাজের ধাক্কায় বুড়িগঙ্গা সেতুতে ফাটল

রাজধানীর শ্যামবাজার এলাকার বুড়িগঙ্গা নদীতে ডুবে যাওয়া লঞ্চ উদ্ধারে আসা উদ্ধারকারী জাহাজের ধাক্কায় পোস্তগোলায় বুড়িগঙ্গা নদীর ওপর বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১ (প্রথম বুড়িগঙ্গা সেতু) সেতুটিতে ফাটল সৃষ্টি হয়েছে।

ঘটনার পর গতকাল সোমবার (২৯ জুন) সন্ধ্যা থেকে সেতুতে যানবাহন চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এসব তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, সেতুর একটি জায়গায় ফাটল দেখা দিয়েছে। এতে  যানবাহন চলাচল স্থগিত করা হয়েছে। আজ মঙ্গলবার বিশেষজ্ঞরা পরিদর্শন করার পর কর্তৃপক্ষ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে। সূত্র আরো জানায়, উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’-এর ধাক্কায় সেতুর দুটি গার্ডার ক্ষতিগ্রস্ত হয়েছে। আর প্রত্যয় যেভাবে প্রবেশ করেছে তাতে উদ্ধারকারী জাহাজের চালকের অদক্ষতা ছিল। এ ব্যাপারে বিআইডাব্লিউটিএ-এর কাছে অভিযোগ দায়ের করা হবে বলেও সূত্র জানায়।

ট্রাফিক পুলিশের ওয়ারী জোনের সহকারী কমিশনার তারিকুল ইসলাম বলেন, সেতুতে যান চলাচল বন্ধু করে দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের একটি দল ঘটনাস্থল পরিদর্শনের পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল সোমবার সকালে রাজধানীর শ্যামবাজার এলাকার  বুড়িগঙ্গা নদীতে চাঁদপুর থেকে ছেড়ে আসা ময়ূর-২ লঞ্চের ধাক্কায় ডুবে যায় ছোট আকারের লঞ্চ মর্নিং বার্ড। ডুবে যাওয়া  লঞ্চটি উদ্ধার করতে নারায়ণগঞ্জ থেকে সদরঘাট লঞ্চ টার্মিনালের দিকে যাচ্ছিল বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী জাহাজ।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান জানান, উদ্ধারকারী জাহাজের মাস্টার দ্রুত দুর্ঘটনাস্থলে পৌঁছতে যাওয়ার পথে সেতুতে আঘাত লাগতে পারে।

দিকদিগন্ত/জেআই

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*